ডিজিটাল মার্কেটিং কি এবং ক্যারিয়ারের বিভিন্ন প্রোফাইল

আজকাল মানুষ তাদের মোবাইল এবং ল্যাপটপ থেকে ইন্টারনেটের মাধ্যমে প্রতিটি কাজ করছে। যেমন কাউকে টাকা দেওয়া, বিল দেওয়া, গাড়ি, হোটেল বা টিকিট বুক করা, খাবার অর্ডার করা ইত্যাদি।

এইসব কিছু ছাড়াও আজকাল মানুষ মোবাইল ও ল্যাপটপকে টাকা আয়ের মাধ্যম বানিয়ে ফেলেছে। হ্যাঁ, বর্তমান সময়ে মানুষ ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অর্থ উপার্জন করে।

আজকাল এটির প্রবণতাও চলছে, এবং এমনকি লোকেরা চাকরি ছেড়ে দেওয়ার পরে এই ব্যবসায় কেবল লক্ষ নয়, কোটি টাকাও উপার্জন করছে। এইজন্য আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাকে ডিজিটাল মার্কেটিং কী এবং কীভাবে লোকেরা এতে তাদের ক্যারিয়ার তৈরি করছে সে সম্পর্কে তথ্য দেব।

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিংকে সাধারণ ভাষায় অনলাইন ব্যবসা বলা হয়। এতে, বিভিন্ন বিজ্ঞাপনের পোস্টিংয়ের সাথে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO), সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) এবং কপিরাইটিং এর মতো কিছু জিনিসও জড়িত।

একদিকে, এসইও-তে, যে কোনও বিষয়বস্তুকে গুগল অনুসন্ধানের শীর্ষে আনার জন্য কাজ করা হয়, এবং অন্যদিকে, এসইএম-এ গুগলে বিজ্ঞাপনগুলি পোস্ট করা হয়। এই সব কাজ ডিজিটাল মার্কেটিং এর আওতায় আসে। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে বিভিন্ন ধরণের কাজের সুযোগ রয়েছে যেখানে লোকেরা তাদের ভবিষ্যত খুঁজছে।

ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ারের বিভিন্ন প্রোফাইল

ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে লোকেরা নিম্নলিখিত ক্ষেত্রে তাদের ভবিষ্যত নিশ্চিত করতে পারে যা নিম্নরূপ:

1. ডিজিটাল মার্কেটিং ম্যানেজার

এটা ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় পোস্ট। আপনি কীভাবে একটি পণ্য বা পরিষেবা প্রচার করবেন তা পরিকল্পনা করার জন্য ডিজিটাল ম্যানেজার দায়ী।

আসলে প্রতিটি কোম্পানির একটি ডিজিটাল মার্কেটিং টিম আছে। এই দলটিকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দেওয়া হয় সেই সমস্ত লোকদের যাদের এই কাজ করার কমপক্ষে 5 বছরের অভিজ্ঞতা রয়েছে। এর জন্য তারা এর সার্টিফিকেটও পায়।

2. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)

আপনি যখন Google এ কিছু সার্চ করেন যেমন ‘Top Engineering Colleges in India’, তখন Google সার্চ রেজাল্টে এর একটি তালিকা খোলে। এটি কোন যোগ ছাড়াই ঘটে। কোয়ালিটি কন্টেন্ট সহ পোস্টগুলি শুধুমাত্র SEO এর মাধ্যমে Google-এ শীর্ষে পৌঁছে দেওয়া হয়।

এর জন্য তাকে কীওয়ার্ড রিসার্চ, ওয়েবমাস্টার টুলস, ইউজার এক্সপেরিয়েন্স অপটিমাইজেশনের মতো বিষয় নিয়ে কাজ করতে হবে।

3. সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্ট

নাম অনুসারে, যারা বিভিন্ন ওয়েবসাইট, পোর্টাল এবং সোশ্যাল মিডিয়া সাইটের মাধ্যমে বিপণনের কাজ করেন তাদের সোশ্যাল মিডিয়া মার্কেটিং বিশেষজ্ঞ বলা হয়।

মার্কেটিং এর ক্ষেত্রে যে কোন বিষয়বস্তু দুইভাবে প্রচার করা হয়। একটি হল যে বিষয়বস্তু সর্বাধিক সংখ্যক লোকের সাথে ভাগ করা উচিত বা বিজ্ঞাপন পোস্ট করে এটি প্রচার করা উচিত। এবং দ্বিতীয়ত, বিজ্ঞাপনটি সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে পোস্ট করা উচিত। এই কাজ করার জন্য আপনার বিশেষ দক্ষতা থাকা আবশ্যক নয়। যে কারণে এর চাহিদা বেশি।

4. কপি রাইটার

বিপণনের জন্য বিষয়বস্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনি যেকোন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বা SEO এর মাধ্যমে প্রচার করুন না কেন, বিষয়বস্তু ভালো না হলে দর্শকদের কাছে পৌঁছানো কঠিন। এই ক্ষেত্রে, কপিরাইটারের কাজ হল দলকে সাহায্য করা, যা বিষয়বস্তু উন্নত করতে কাজ করে।

ডিজিটাল মার্কেটিং কোর্স

ডিজিটাল মার্কেটিং কোর্স বিভিন্ন প্রতিষ্ঠানে পাওয়া যায়। যেমন দিল্লি স্কুল অফ ইন্টারনেট মার্কেটিং, মনিপালে অবস্থিত গ্লোবাল এডুকেশন সার্ভিস, এআইএম, এনআইআইটি, দ্য লার্নিং ক্যাটালিস্ট মুম্বাই ইত্যাদি।

এর মধ্যে যেকোনো ইনস্টিটিউটে কোর্স শেষ করার পর আপনি বিভিন্ন ক্ষেত্রে যেমন ডিজিটাল মার্কেটিং এজেন্সি, ই-কমার্স কোম্পানি, অনলাইন শপিং ওয়েবসাইট, সার্ভিস প্রোভাইডার কোম্পানি, রিটেইল এবং মার্কেটিং কোম্পানি ইত্যাদিতে চাকরি করতে পারবেন।

সর্বশেষে

আশা করছি আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং কি – এ সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনার এখন কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন।

এটি একটি বাংলা ব্লগ। এখানে আপনি বাংলা ভাষায় বিভিন্ন ক্যাটাগরিতে কনটেন্ট পাবেন। যেগুলি আপনি প্রত্যেকদিন পড়ে নিয়ে, আপনার জ্ঞান এবং অভিজ্ঞতা বৃদ্ধি করতে পারেন।

Leave a Comment